রাজবাড়ীতে বই পড়ার পুরস্কার পেল ৯ হাজার শিক্ষার্থী

প্রকাশঃ এপ্রিল ২৩, ২০১৭ সময়ঃ ৮:৩৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩৭ অপরাহ্ণ

আশরাফুল ইসলাম, রাজবাড়ী প্রতিনিধি:

বিশ্বসাহিত্য কেন্দ্র পরিচালিত ‘আলোকিত মানুষ চাই’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে বই পড়ে নিজেদের আলোকিত করার সাফল্য কর্মসূচিতে অংশগ্রহণ করে রাজবাড়ীতে ৯ হাজার ৯৪১ জন শিক্ষার্থী পুরস্কার পেয়েছে।

রোববার জেলার ১৫৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে শিক্ষার্থীদের হাতে পুরষ্কারের বই তুলে দেওয়া হয়।

বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রোগ্রাম অফিসার এ.টি.এম সোহেল জানান, বিশ্বসাহিত্য কেন্দ্র দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমের আওতায় ২০১৬ সালে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩ হাজার ৩০৪ জন, কালুখালী উপজেলায় ৩৬টি শিক্ষা প্রতিষ্ঠানে ১ হাজার ৯৬৬ জন, পাংশা উপজেলায় ৬১টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩ হাজার ৫৬০ জন, গোয়ালন্দ উপজেলায় ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানে ৬১১ জন মোট ১৫৮টি বিদ্যালয়ের ৯ হাজার ৯৪১ জন শিক্ষার্থীরা মূল্যায়ন পর্বে কৃতিত্বের পরিচয় দিয়েছে। পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি (সেকায়েপ) , বিশ্বসাহিত্য কেন্দ্রের সহযোগিতায় শিক্ষার্থীদের মাঝে এই বই পুরষ্কার প্রদান করা হয়।

তিনি আরও বলেন, এ বছর সারা দেশে ৬ লক্ষ ৫০ হাজার শিক্ষার্থীর মাঝে ১মিলিয়ন বই পুরষ্কার দেওয়া হচ্ছে। ২০১৭ সালে এই কর্মসূচীর আওতায় ২১ লক্ষ শিক্ষার্থী অর্ন্তভুক্ত হবে।

নতুন বই হাতে পেয়ে বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মাহ্ফুজুর রহমান জানান, বিশ্বসাহিত্যের এই কর্মসূচি আমাদেরকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলবে এবং বই পড়ার প্রতি মনোযোগী করবে।

বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কুতুব উদ্দীন মোল্যা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আলোকিত মানুষ হতে হলে আমাদেরকে বেশি বেশি বই পড়তে হবে। বই পড়লে জ্ঞানের আলোর বিচ্ছুরণ ঘটবেই।

বালিয়াকান্দি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ বলেন , আমাদেরকে শুধু পাঠ্য বইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকলেই হবে না। নিজেকে গতি ও সৃজনশীল করতে হলে বইকে বন্ধু হিসেবে গ্রহণ করতে হবে। বই পড়ার কোন বিকল্প নেই। বই মানুষের অন্তরকে বিকশিত করে।

প্রতিক্ষণ/এডি/সাই

 

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G